একনজরে

10/recent/ticker-posts

Heat affect এখনই সচেতন না হলে ২১০০ সালে তাপে পুড়বে কয়েক বিলিয়ন মানুষ


২১০০ সালের মধ্যে ভয়ঙ্কর গরমের মুখোমুখি হবে বিশ্বের জনসংখ্যার এক পঞ্চমাংশেরও বেশি মানুষ


খোশখবর ডেস্কঃ পরিবেশ নিয়ে এরকম অবহেলা চলতে থাকলে ২১০০ সালের মধ্যে ভয়ঙ্কর গরমের মুখোমুখি হবে বিশ্বের জনসংখ্যার এক পঞ্চমাংশেরও বেশি মানুষ - বেড়ে চলা তাপমাত্রা নিয়ে এমনই ভয়ঙ্কর খবর শুনিয়ে দিলেন বিজ্ঞানীরা। নেচার সাসটেইনেবিলিটি জার্নালে প্রকাশিত একটি রিপোর্ট তুলে ধরে সংবাদ সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। খবরটি প্রকাশ করেছে ডব্লুআইওএন।

প্রতিবেদনে বলা হয়েছে, এই তাপমাত্রা বৃদ্ধির ফলে সবচেয়ে বেশি সংকটে পড়বে ভারত (৬০০ মিলিয়ন), নাইজেরিয়া (৩০০ মিলিয়ন), ইন্দোনেশিয়া (১০০ মিলিয়ন), ফিলিপাইন এবং পাকিস্তানের (প্রতিটি ৮০ মিলিয়ন) বিপুল সংখ্যক মানুষ।পৃথিবীর মানুষ যদি গ্লোবাল ওয়ার্মিং ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখতে পারে তবে আক্রান্ত মানুষের সংখ্যা কিছুটা কমবে।



এখনই ( যখন পৃথিবীর উষ্ণায়ন ১.২ ডিগ্রি সেলসিয়াসের নীচে) তাপপ্রবাহ, খরা এবং দাবানলের তীব্রতায় নাভিশ্বাস উঠছে মানুষ সহ অনান্য প্রাণীকুলের। গবেষণা বলছে বর্তমানে প্রতি ০.১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতার জন্য, প্রায় ১৪০ মিলিয়ন মানুষ বিপজ্জনক তাপমাত্রার সংস্পর্শে আসবে।

৪০ বছর আগে গোটা বিশ্বের মাত্র ১২ মিলিয়ন মানুষ পরিবেশগত চরম সমস্যার মুখোমুখি ছিল।সেই সংখ্যা আজ পাঁচগুণ বেড়েছে।পৃথিবীর উষ্ণায়ন বৃদ্ধিকে না কব্জা করতে পারলে আগামী দশকগুলিতে তা লাফিয়ে বাড়বে বলে জানাচ্ছে গবেষণা।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ