একনজরে

10/recent/ticker-posts

শিশু দিবসঃ জেনে নিন এই তথ্যগুলো


খোশখবর ডেস্কঃ ১৪ নভেম্বর দিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালিত হয় ! এই দিনটি স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর জন্মদিন। তিনি ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের পতাকা উত্তোলন করেন। তিনি ২৭ মে, ১৯৬৪ পর্যন্ত ভারতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। জওহরলাল নেহরু ছোটদের সঙ্গে সময় কাটাতে ভালোবাসতেন। ছোটদের মধ্যে তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। ‘চাচা নেহরু’ নামে তাঁর খ্যাতি ছিল। তাই ১৯৬৪ সালে মৃত্যুর পর তাঁর জন্মদিনটিকেই এদেশের শিশুদিবস হিসেবে পালন করা হয়। 
তবে ভারতে ১৪ নভেম্বর শিশু দিবস হিসেবে পালিত হলেও পৃথিবীর বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে শিশু দিবস হিসেবে পালিত হয়। ইউনাইটেড নেশনস বা  রাষ্ট্রসংঘের উদ্যোগে প্রতিবছর ২০শে নভেম্বর বিশ্ব শিশু দিবস উদযাপন করা হয়। অন্যদিকে ১লা জুন দিনটিকে আন্তর্জাতিক শিশু দিবস হিসেবেও পালন করা হয়। ডঃ চালর্স লিওনার্দের উদ্যোগে ম্যাসাচুসেটসে ১৮৫৬ সালে প্রথম শিশুদিবস পালিত হয়েছিল ‘রোজ ডে’ হিসেবে। পরে তা নাম বদলে হয় 'ফ্লাওয়ার্স ডে' এবং আরও পরে তা 'চিলড্রেন্স ডে' নামে পরিচিত হয়। 
১৭ মার্চ শিশু দিবস পালন করা হয় বাংলাদেশে। ১৯৯৬ সালে সেদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটিকে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া বিভিন্ন দেশে বিভিন্ন দিন( সে দেশের নিরিখে গুরুত্বপূর্ণ দিন ) পালন করা হয় শিশুদিবস। যেমন তিউনিসিয়ায় শিশু দিবস হয় ১১ জানুযারি, হংকং-তাইওয়ানে হয় ৪ এপ্রিল, তুরস্কে ২৩ এপ্রিল, জাম্বিয়ায় ২৪ এপ্রিল, মেক্সিকোয় ৩০ এপ্রিল, জাপান- দক্ষিণ কোরিয়ায় ৫ মে, নরওয়েতে ১৭ মে, নেপালে ১৪ সেপ্টেম্বর ইত্যাদি।

তথ্য সংগ্রহঃ বিভিন্ন রেকর্ড বুক,এনসাইক্লোপিডিয়া ও উইকিপিডিয়া